যেসব ভুলে ই-পাসপোর্ট পেতে দেরি!

যেসব ভুলে ই-পাসপোর্ট পেতে দেরি!

আবেদনের পর সঠিক সময়ে পাসপোর্ট হাতে না পাওয়ার অভিযোগ অনেক দিনের। বর্তমান ই-পাসপোর্ট যুগেও একই অভিযোগ শুনতে হয় সংশ্লিষ্টদের। সাধারণ আবেদনের ক্ষেত্রে ২১ কার্যদিবসের মধ্যে পাসপোর্ট হাতে পাওয়ার কথা, কিন্তু অনেক সময় দুই মাসের বেশি সময় পার হলেও সেই কাঙিক্ষত ‘বস্তু’ হাতে আসে না।

আবার অনেক ক্ষেত্রে এর ব্যতিক্রমও হয়। ডেলিভারির নির্দিষ্ট তারিখের আগেই হাতে পৌঁছে যায় পাসপোর্ট। এ বিলম্বের জন্য কি শুধু পাসপোর্ট অধিদপ্তর দায়ী নাকি আবেদনকারীরও দায় থাকে?

যে কারণে পাসপোর্টে বিলম্ব: নামের ভুল
পাসপোর্ট ইস্যুর সঙ্গে সম্পৃক্ত অধিদপ্তরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, অনেকেই পাসপোর্টের বিলম্বের কথা বলেন কিন্তু কারণগুলো জানার চেষ্টা করেন না। প্রথমত, পাসপোর্ট আবেদনের সময় অনেকেই ‘গিভেন নেইম ও সারনেইম’ নিয়ে গুলিয়ে ফেলেন। কারো নাম যদি ৩-৪ শব্দের মধ্যে তার নামের প্রথম অংশগুলো গিভেন নেইমে ও শেষের একশব্দ সারনেইমে দিতে হবে। তবে অনেকেই ৪ শব্দের নামে গিভেন নেইমে দুই শব্দ ও সারনেইমে ২ শব্দ দেন। একারণে পাসপোর্ট ইস্যু হয় না।
 
এনআইডির সঙ্গে আবেদনপত্রের নাম-ঠিকানায় অমিল
অনেক আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) নামের বানানে অমিল থাকে। পাসপোর্ট করতে হলে এনআইডি জমা দিতে হয়। পাসপোর্ট অধিদপ্তরের সঙ্গে এনআইডির সার্ভার সংযুক্ত। যদি আবেদনপত্রের নাম ও এনআইডির নামের বানানে অমিল থাকে তাহলে ওই পাসপোর্ট আর ইস্যু হয় না। সেক্ষেত্রে পাসপোর্ট অফিসে গিয়ে এসব সমস্যার সমাধান করে আবারও আবেদন করতে হয়।

নামের সঙ্গে পদবি যুক্ত
অনেকে নামের নামের সঙ্গে বিএসসি, পিএসসি, পিপিএম, এমডি ইত্যাদি টাইটেল যুক্ত করেন। তবে জাতীয় পরিচয়পত্রে এগুলো থাকে না। তাই এসব টাইটেল পাসপোর্টের আবেদনপত্রে উল্লেখ করলে নির্ধারিত সময়ে পাসপোর্ট ইস্যু করা সম্ভব হয় না। এসব টাইটেল বাদ দিয়ে আবার আবেদন করলে পাসপোর্ট পাওয়া যায়।

পুলিশ ভেরিফিকেশন প্রতিবেদনের বিলম্ব
নতুন পাসপোর্টের করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে পুলিশ ভেরিফিকেশন। প্রতিটি পাসপোর্ট অনুমোদন পাওয়ার পূর্বশর্ত হচ্ছে পুলিশ ভেরিফিকেশনের ইতিবাচক তদন্ত প্রতিবেদন। পাসপোর্ট অধিদপ্তর বলছে, পুলিশ প্রতিবেদন পেতে দেরি হওয়ার কারণে বর্তমানে ই-পাসপোর্ট ইস্যু করতে কিছুটা সময় লাগে। একটি সাধারণ পাসপোর্টের আবেদনের ৭ দিনের মধ্যে পুলিশ ভেরিফিকেশন শেষ হওয়ার কথা থাকলেও মাঝে মধ্যে প্রতিবেদন দিতে মাসখানেকের বেশি সময় লেগে যায়।

পাসপোর্টের ফি: ই-পাসপোর্ট
৫ বছর মেয়াদের ৪৮ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৪০২৫ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’তে সাত কার্যদিবসে পেতে ৬৩২৫ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ৮৬২৫ টাকা জমা দিতে হবে। তবে আবেদনকারীকে সুপার এক্সপ্রেস ডেলিভারির আবেদন করতে হলে আবেদনের আগেই নিজ দায়িত্বে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে।

১০ বছর মেয়াদের ৪৮ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৫৭৫০ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারিতে সাত কার্যদিবসে পেতে ৮০৫০ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১০ হাজার ৩৫০ টাকা জমা দিতে হবে। 

৫ বছর মেয়াদের ৬৪ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে  ১৫ কার্যদিবসের পেতে ৬৩২৫ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’তে সাত কার্যদিবসে পেতে ৮৬২৫ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১২ হাজার ৭৫ টাকা জমা দিতে হবে। 

১০ বছর মেয়াদের ৬৪ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৮০৫০ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারিতে সাত কার্যদিবসে পেতে ১০৩৫০ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারিতে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১৩ হাজার ৮০০ টাকা জমা দিতে হবে। 

এছাড়া ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদের নতুন অথবা রি-ইস্যু এমআরপি ৭ দিনে পেতে ৬৯০০ টাকা ও ২১ দিনে পেতে ৩৪৫০ টাকা দিতে হবে। এমআরপি ও ই-পাসপোর্ট উভয় ফি'র সঙ্গে ভ্যাট যুক্ত রয়েছে। অন্যদিকে অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীরা রেগুলার ডেলিভারির জন্য আবেদন করলেও স্বয়ংক্রিয়ভাবে তারা এক্সপ্রেস ডেলিভারির সুবিধা পাবেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow